০২ জুন, ২০২০ || ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

শিরোনাম
  ২৪ ঘণ্টায় শনাক্ত ১৮৭৩ জন, মৃত্যু ২০ জনের     
১৯০

করোনায় আক্রান্ত হলেন দেশের প্রথম কোনো এমপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১ মে ২০২০  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ এ আক্রান্ত হলেন এক জনপ্রতিনিধি। আজ শুক্রবার বিকেলে উত্তরবঙ্গের নওগাঁ জেলার এক সংসদ সদস্যের (এমপি) করোনা শনাক্ত হয়েছে। দেশে এই প্রথম কোনো এমপি করোনায় আক্রান্ত হলেন।

আক্রান্ত এমপি হলেন— নওগাঁ-২ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। খবর বিডিনিউজ২৪ ডটকমের।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এমপি গত মঙ্গলবার নিজ নির্বাচনী এলাকা থেকে ঢাকায় আসেন। এরপর ন্যাম ভবনের বাসায় ওঠেন। এলাকা থেকে আসার পর শরীরে জ্বর দেখা দিলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে তার নমুনা সংগ্রহ করা হয়।

এই কর্মকর্তা আরও জানান, আজ শুক্রবার বিকেলে ওই এমপি জানানো হয়েছে, তার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে।

ওই সংসদ সদস্য দশম সংসদের গুরুত্বপূর্ণ পদে ছিলেন জানিয়ে তিনি বলেন, ‘এ ঘটনায় সংসদ সচিবালয় থেকে ন্যাম ভবনের ওই ভবন লকডাউন করার চিন্তা ভাবনা করা হচ্ছে।’

প্রসঙ্গত, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৫৭১ জন, মৃত্যু হয়েছে ২ জনের। আরও সুস্থ হয়েছে ১৪ জন।

আজ দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

‘আমরা গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করেছি ৫ হাজার ৯৫৮টি, যা গত দিনের তুলনায় ৫ দশমিক ৯০ শতাংশ বেশি। নমুনা পরীক্ষা করেছি ৫ হাজার ৫৭৩টি, যা গত ২৪ ঘণ্টার চেয়ে ১২ দশমিক ২৫ শতাংশ বেশি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৫৭১ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৮ হাজার ২৩১ জন’, বলেন তিনি।

অধ্যাপক নাসিমা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ২ জন। আমাদের এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১৭০ জন।’

‘হাসপাতালে ভর্তিকৃত রোগীদের মধ্যে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ১৭৪ জন। তবে বাড়িতে থেকে যারা চিকিৎসা নিচ্ছেন তাদের আপডেটটা আমাদের এখানে নেই’ বলেন তিনি।

এর আগে বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৫৬৪ জন, মৃত্যু হয় ৫ জনের। তার আগের দিন বুধবার শনাক্ত হয় ৬৪১ জন, মারা যায় ৮ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত