০৮ আগস্ট, ২০২০ || ২৪ শ্রাবণ ১৪২৭

শিরোনাম
১৪৬

করোনায় প্রাণ হারাবে ১৮ লাখের বেশি মানুষ

অনলাই্ন ডেস্ক

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

করোনাভাইরাস ঠেকাতে বিশ্বব্যাপী কড়াকড়ি থাকলেও মৃতের সংখ্যা ১৮ লাখ ছাড়াবে বলে একটি গবেষণায় উঠে এসেছে। গতকাল বৃহস্পতিবার ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজ থেকে সম্পাদিত ওই গবেষণাটি প্রকাশ পায়।

গবেষকদের অনুমান, বিভিন্ন দেশের সরকার যদি নাগরিকদের পরীক্ষা, কোয়ারেন্টিন করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ কঠোর জনস্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিত করার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করে তবে লাখ লাখ জীবন বাঁচানো সম্ভব।

তবে তাৎক্ষণিক হস্তক্ষেপ না করলে এই বছরের মধ্যেই পৃথিবীর সব মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে এবং ৪ কোটি মানুষ মারা যেতে পারে বলে গবেষণাটিতে দাবি করা হয়েছে।

দ্রুত কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপ করার ফলে সপ্তাহে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ০.২ জন করে মারা যাচ্ছে। যদি একই পদক্ষেপগুলো নিতে দেরি করা হত তাহলে সপ্তাহে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ১.৬ জন মানুষ মারা যেত। যার ফলে প্রায় ১.৫ কোটি মানুষ প্রাণ হারাত এবং পৃথিবীর ২৪০ কোটি মানুষ আক্রান্ত হতো।

তবে করোনাভাইরাসের ফলে কী পরিমাণ সামাজিক এবং অর্থনৈতিক ক্ষতি হবে সে বিষয়ে কোনো তথ্য উঠে আসেনি। এই গবেষণার একজন গবেষক বলেন, ‘অনেক বেশি ক্ষতি হবে এবং অসমানুপাতিক হারে হবে এই ক্ষতির পরিমাণ। বিশেষ করে স্বল্প আয়ের সংস্থার ক্ষেত্রে।’
বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ইম্পেরিয়াল কলেজের এই গবেষণাটি ভাইরাসের সংক্রামকতা, আনুমানিক মৃত্যুর হার, জনসংখ্যার ভিত্তিক এবং সামাজিক কারণগুলোর বর্তমান তথ্যের ওপর ভিত্তি করে সম্পাদন করেছে।

ইম্পেরিয়াল কলেজ সর্বশেষ প্রতিবেদনে ব্রিটেন সরকারকে ভাইরাস প্রতিরোধের প্রয়াস চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করে।

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত