১২ জুলাই, ২০২০ || ২৮ আষাঢ় ১৪২৭

শিরোনাম
১৫৭

করোনা আতঙ্ক : সুইজারল্যান্ডে চুমু দেওয়ায় নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সুইজারল্যান্ডের রীতি হলো কারো সঙ্গে দেখা হলে চুমু দিয়ে একে অপরকে অভিবাদন জানান। কিন্তু তা আর হচ্ছে না। কেননা চুমুর মাধ্যমে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কায় চুমুতে নিষেধাজ্ঞা জারি করেছে সুইস সরকার। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
ওই বিজ্ঞপ্তিতে সুইস স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এটা সবার জানা যে জানে, করোনাভাইরাস সংক্রমিতের সংস্পর্শে এলেই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাই রোগ ছড়িয়ে পড়া এড়াতে দূরত্ব বজায় রাখাই ভালো। আর সে কারণেই অভিবাদন জানাতে চুমু দেওয়ার যে প্রথা আছে, আমরা আপাতত তা বন্ধ রাখতে অনুরোধ জানাচ্ছি।’
মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইনের এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।
এর আগে গত সপ্তাহের একটি সভায় সুইস স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, হ্যান্ডশেক করার আগে ও পরে হাত ভালো করে ধুয়ে নিতে। পাশাপাশি কয়েকটি বিষয় খেয়াল রাখতে, যাতে রোগ ছড়িয়ে পড়তে না পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এমনই বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখতে বলেছে।
করোনাভাইরাস নিয়ে অতিসাবধানী সুইজারল্যান্ড ইতিমধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। মার্চ মাসের ১৫ তারিখ পর্যন্ত সেই দেশে যেখানে এক হাজারের বেশি মানুষ জড়ো হওয়ার সম্ভবনা রয়েছে এমন সব ধরনের সভা, কনসার্ট বাতিল করা হয়েছে।
প্রসঙ্গত, চীনে এই ভাইরাসের উৎপত্তি হলেও ইতিমধ্যে এটি বিশ্বের অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। অ্যান্টার্কটিকা বাদে সব মহাদেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ২ হাজার ৯১২ জনই চীনা নাগরিক। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত আরও ৬২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু চীনেই ৪২ জন। এ ছাড়া চীনের বাইরে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে।
 

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত