১৯ অক্টোবর, ২০১৯ || ৪ কার্তিক ১৪২৬

শিরোনাম
  বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের বৈঠক চলছে        আবরার হত্যায় ৫ দিন করে রিমান্ডে অমিত-তোহা     
৭১

গোপালগঞ্জের উপাচার্য নাসিরের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন

অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন

মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন।

আজ সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন উপাচার্য। পরে তিনি সেটি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করেন বলে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ নানা কর্মসূচি নিয়ে শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী এবং মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মন্ত্রণালয়ে উপস্থিত না থাকায় অতিরিক্ত সচিব পদত্যাগপত্রটি মন্ত্রীর হাতে তুলে দেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, উপাচার্যের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটির প্রতিবেদন আমরা পেয়েছি। এ নিয়ে আলোচনা শেষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তবে উপাচার্যের পদত্যাগপত্র দেওয়ার বিষয়ে তিনি কিছু বলেননি।

জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘তিনি (উপাচার্য) আর থাকতে চাচ্ছেন না। তদন্ত প্রতিবেদন আমরা পর্যালোচনা করছি।’

এর আগে গতকাল রোববার রাত ৯টা ২০ মিনিটের দিকে উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়েন। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা ভিসি নাসিরের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকে এবং তার গাড়ি ক্যাম্পাস ত্যাগ করার পর পরই সবাই বিজয় উল্লাস করতে থাকে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়। নির্দেশ উপেক্ষা করে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যায়। এ অবস্থায় ওই দিন বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন গোবরা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলা করে বহিরাগতরা। এতে ২০ শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ওইদিন দুপুরে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হুমায়ুন কবির। এরপর গত দুইদিনে আরও দুইজন সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। 

আরও পড়ুন
শিক্ষাঙ্গন বিভাগের সর্বাধিক পঠিত