২৯ অক্টোবর, ২০২০ || ১৪ কার্তিক ১৪২৭

শিরোনাম
  বিনিয়োগের ক্ষেত্রে ‘টেকসই ভবিষ্যৎ’ নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রী        অবশেষে হাসপাতাল ছাড়লেন ইউএনও ওয়াহিদা        অবশেষে হাসপাতাল ছাড়লেন ইউএনও ওয়াহিদা     
৩৪৪

চীনে অ্যাপল পণ্য বর্জনের ঘোষণা

অনলাই্ন ডেস্ক

প্রকাশিত: ২৮ মে ২০১৯  

চীনের জনপ্রিয় কোম্পানি হুয়াওয়ের সঙ্গে টেক জায়ান্ট গুগলের চুক্তি বাতিলের ঘটনায় ঘোড় আলোচনা চলছে প্রযুক্তি বিশ্বজুড়ে। চুক্তি বাতিল হওয়ায় হুয়াওয়ে ফোনের অপারেটিং সিস্টেমে বেশ কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না গুগল।

গুগলের এমন নিষেধাজ্ঞা জারির পর চীন সব ধরনের অ্যাপল পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে। চীনে অ্যাপল বিরোধী আন্দোলন নতুন করে আবার শুরু হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এবং অ্যাপলের বিরুদ্ধে সমালোচনার ঝড় বইছে চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে। খবর বাজফিডের।

উইবোতে এক ব্যবহারকারী লিখেছেন, এই বাণিজ্য যুদ্ধ দেখে নিজেকে অপরাধী লাগছে। আমার যদি টাকা থাকতো তাহলে আমি এখনই আমার অ্যাপল ফোনটা ফেলে অন্য ফোন নিতাম।

চীনে অ্যাপলবিরোধী আন্দোলন এবারই প্রথম নয়। গত ডিসেম্বরেও দেশটিতে অ্যাপলবিরোধী র‌্যালি বের করা হয়। সে সময় কমমূল্যে হুয়াওয়ে ফোন দেওয়া হয় ব্যবহারকারীদের।

এর আগেও চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধের জেরে চীনা কোম্পানি জেডটিই এবং হুয়াওয়ে একাধিকবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়ে। আর চীনে কয়েক বছর থেকেই বন্ধ রয়েছে গুগল, জিমেইল, ফেসবুক, হোয়াটস অ্যাপ এবং ভাইবার সেবাসহ আরও বিভিন্ন ধরনের সেবা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত