১৭ নভেম্বর, ২০১৯ || ২ অগ্রাহায়ণ ১৪২৬

শিরোনাম
  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা        আজ শোকাবহ জেল হত্যা দিবস     
৬৩

পোশাক কারখানায় ঈদের ছুটি শুরু ১০ আগস্ট থেকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

পোশাক কারখানার শ্রমিকদের ঈদুল আজহার ছুটি শুরু হচ্ছে আগামী ১০ অগাস্ট। আজ রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৪৪তম সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় জানানো হয়, টঙ্গী, পুবাইল, বোর্ড বাজার, গাজীপুর সদর, কাশিমপুর, কোনাবাড়ী, কালিয়াকৈর, কাপাসিয়া, কালিগঞ্জ, শ্রীপুরের মাওনা, মিরের বাজার ও ভালুকা এলাকার কারখানাগুলোতে ১০ অগাস্ট থেকে ঈদের ছুটি শুরু হবে। এসব কারখানায় ছুটি থাকবে ১৭ আগস্ট পর্যন্ত। আর আশুলিয়া, কলমা, সাভার, হেমায়েতপুর, ধামরাই, জিরানি বাজার, বিকেএসপি, তুরাগ ও মানিকগঞ্জের এলাকার পোশাক কারখানাগুলোতে ১১ আগস্ট থেকে ছুটি শুরু হয়ে শেষ হবে ১৮ অগাস্ট। সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটি ছাড়া বাকি দিনগুলোতে কারখানা কর্তৃপক্ষ জেনারেল ডিউটি সমন্বয় করতে পারবে বলে সভায় জানানো হয়েছে।

উল্লেখিত তারিখের আগে কোনো কারখানা কর্তৃপক্ষ ইচ্ছা করলে ছুটি দিতে পারবে। ওইসব এলাকা ছাড়া অন্যান্য এলাকার কারখানাগুলোর কর্তৃপক্ষ নিজেদের রপ্তানির সময়ের সমন্বয় করে ঈদের ছুটি দেবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

এদিকে ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম জানান এ তথ্য জানান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকরা শিল্প পুলিশ, অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জেলা প্রশাসক সজাগ রয়েছে।’ সবার সহযোগিতায় সুন্দর, শান্তি পূর্ণভাবে ঈদ উদযাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

শ্রম সচিব জানান, আগামী ৯ ও ১০ আগস্ট শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়েছে।

সভায় শিল্প পুলিশের মহাপরিচালক আবদুস সালাম, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, ড. মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত