১১ ডিসেম্বর, ২০১৯ || ২৭ অগ্রাহায়ণ ১৪২৬

শিরোনাম
  দুর্নীতি করে কেউ টাকা বানানো যায়, সম্মান নয় : প্রধানমন্ত্রী        যুবলীগের নতুন চেয়ারম্যান শেখ পরশ     
৯২

প্রতিকূল পরিস্থিতিতেও বেশ শান্ত থাকেন নরেন্দ মোদি : বেয়ার গ্রিলস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

করবেট ন্যাশনাল পার্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অ্যাডভেঞ্চারে বের হয়েছিলেন বেয়ার গ্রিলস। আর এ অভিজ্ঞতা থেকেই মোদিকে ‘কুলম্যান’ সনদ দিলেন গ্রিলস। মোদি সম্পর্কে বলতে গিয়ে গ্রিলস বলেন, প্রতিকূল পরিস্থিতিতেও বেশ শান্ত থাকেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে অহংকার নেই, তিনি অত্যন্ত বিনয়ী।

পৃথিবীর অন্যতম জনপ্রিয় রিয়েলিটি অ্যাডভেঞ্চার শো ম্যান ভার্সেস ওয়াইল্ড। এর আগে শো-তে দেখা গিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও।

গত ১৪ ফেব্রুয়ারি করবেট ন্যাশনাল পার্কে বেয়ার গ্রিলসের সাথে শ্যুটিং করেন নরেন্দ্র মোদি। ৫২০ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত এই জাতীয় উদ্যান বাঘেদের স্বর্গরাজ্য। দেশের বেশ কয়েকটি প্রজাতির বাঘ সংরক্ষণ হয় এখানে। এরা রাতে জঙ্গলের মধ্যে ছাড়া থাকে। এছাড়াও, জলে থাকে বিশেষ প্রজাতির কুমির। সব মিলিয়ে যথেষ্টই ভয়ঙ্কর এবং বিপদসঙ্কুল এই জঙ্গল।

নিরাপত্তার যে ঘেরাটোপে প্রধানমন্ত্রী মোদি চলাফেরা করেন, শ্যুটিংয়ের সময় সেটি ছিল শিথিল। কিন্তু, প্রধানমন্ত্রী মোদি ছিলেন একেবারে শান্ত। গ্রিলসের কথায়, রাজনীতিবিদদের সাধারণত দেখা যায় মঞ্চে। কিন্তু, জঙ্গলে অন্য ব্যাপার। আপনি কে, সেটা এখানে কাজে দেয় না। আমরাও ঝড়-বৃষ্টির মুখে পড়েছি। এমনকি অফ ক্যামেরায় ওনার নিরাপত্তারক্ষীরা চিন্তিত ছিলেন। অথচ, উনি খুব শান্ত ছিলেন।

একটি নদীর কাছে পৌঁছোনোর পর গ্রিলস গাছ দিয়ে একটি ডিঙা বানান নদী পারাপারের জন্য। কিন্তু সেই ডিঙা দেখে আপত্তি জানান মোদির দেহরক্ষীরা। তাদের কথা, এই ডিঙিতে মোদিকে ওঠার অনুমতি তারা দিতে পারেন না। কারণ, এতে প্রধানমন্ত্রীর প্রাণসংশয় হতে পারে। মোদি কিন্তু সেই নিষেধ অগ্রাহ্য করে ডিঙিতে ওঠেন। বৃষ্টিতেও ভিজেছেন অনেকবার। তবু তার মুখের হাসি মোছেনি।

বিয়ার জানান তিনি বহু বছর ধরে ভারতের ভক্ত। ১৮ বছর বয়সে প্রথম ভারতে যান উল্লেখ করে বলেন, বিশ্ব নেতা নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করেছি। এ পর্বে প্রধানমন্ত্রীর অন্য দিক দেখতে পারবেন দর্শকরা।

আলাস্কায় প্রেসিডেন্ট ওবামার সঙ্গে অ্যাডভেঞ্চারের প্রসঙ্গও টানেন গ্রিলস। বলেন, দু’জনের মধ্যে একটাই মিল, তারা দু’জনই পরিবেশ সংরক্ষণের বার্তা দিয়েছেন। সাধারণ প্রতিকূল পরিবেশে বেঁচে থাকার জন্য বিভিন্ন বন্য প্রাণীর মাংস, কাঁকড়া, পোকা ইত্যাদি খেতে দেখা যায় বিয়ার গ্রিলসকে। কিন্তু, মোদি নিরামিষভোজী হওয়ায় তা সম্ভব হয়নি। জনপ্রিয় টিভি চ্যানেল ডিসকভারিতে এ পর্বটি প্রচারিত হবে ঈদুল আজহার রাতে।

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত