২১ আগস্ট, ২০১৯ || ৫ ভাদ্র ১৪২৬

শিরোনাম
  বিএনপি নাকি জাতিসংঘে যাবে : কাদের        ঢাকায় নেমেই সম্পর্ক এগিয়ে নেওয়ার বার্তা দিলেন জয়শঙ্কর     
৩১

মাথা ন্যাড়া করার হুমকি দিয়েছিলেন সুষমা স্বরাজ!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

দীর্ঘ রাজনৈতিক জীবনে নানা টানাপোড়েন দেখেছেন। সাক্ষী থেকেছেন বহু ঘটনাবহুল সময়ের। আবার নিজেই কখনো হয়ে উঠেছেন আলোচনার কেন্দ্রবিন্দু। রাজনৈতিক রঙ্গমঞ্চের এক বর্ণময় চরিত্র ছিলেন সদ্যপ্রয়াত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। জানা গেছে, এক সময় মাথা ন্যাড়া করারও হুমকি দিয়েছিলেন তিনি।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি ২০০৪ সালের। ভোটে জিতে দিল্লির মসনদ দখলের তোড়জোড় করছে তখন কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ)। প্রধানমন্ত্রীর পদের জন্যে বারবার উঠে আসছে ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধীর নাম। তখনই আসরে নেমেছিলেন সুষমা স্বরাজ। সেসময়ে তার একটি মন্তব্য আজও মনে রেখেছে দেশের মানুষ।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‌‘সোনিয়া গান্ধী যদি দেশের প্রধানমন্ত্রী হন, তাহলে বাকি জীবন তিনি হিন্দু বিধবার বেশে কাটাবেন।’

অকপট সুষমা আরও জানিয়েছিলেন, কোনো বিদেশির হাতে যদি দেশের শাসন ব্যবস্থা থাকে, তাহলে তার সংবেদনশীলতায় আঘাত লাগবে। এই ‘অঘটন’ ঘটলে বাকি যেটুকু জীবন আছে, তা তিনি সাদা শাড়ি, মুণ্ডিত মস্তকে কাটাবেন। শোবেন মাটিতে এবং খাবেন শুধুমাত্র শুকনো ছোলা।

তার মতে, ব্রিটিশ শাসন শেষে ফের একবার যদি ভারতের শাসন কোনো বিদেশির হাতে যায় তার থেকে লজ্জাজনক আর কিছুই হতে পারে না।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, ক্ষমতাসীন দল বিজেপির নেতা সুষমা স্বরাজ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। গতকাল মঙ্গলবার রাত ৯টার পর স্বজনেরা তাকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৭ বছর।

নরেন্দ্র মোদির আগের সরকারে ২০১৪ থেকে গত ৩০ মে পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুষমা স্বরাজ। তবে অসুস্থতার কারণে মোদির এবারের সরকারে থাকেননি তিনি, অংশ নেননি নির্বাচনেও।

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত