১৬ ডিসেম্বর, ২০১৯ || ১ পৌষ ১৪২৬

শিরোনাম
  দুর্নীতি করে কেউ টাকা বানানো যায়, সম্মান নয় : প্রধানমন্ত্রী        যুবলীগের নতুন চেয়ারম্যান শেখ পরশ     
৩৫৮

মেসি অবসর নিলে মাঠে নামবে মেসির ক্লোন!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

‘যমজ’ চরিত্র নিয়ে সিনেমা কম হয়নি। দেখতে হুবহু একই রকম, আচরণ ও সামর্থ্যও ঠিক তা-ই। একজন যা পারেন, আরেকজনও ঠিক তা-ই। সিনেমায় সাধারণত এমন কিছুই দেখা যায়। ধরুন, লিওনেল মেসির ক্ষেত্রেও এমন কিছু ঘটল!

না, মেসির এমন কোনো ‘যমজ’ ভাই আবিষ্কৃত হয়নি। বার্সেলোনা তারকার মতোই দেখতে, এমন একজনের নাম শোনা গিয়েছিল ইরানে। ফুটবলপ্রেমী রিজা পেরেস্তেস। কিন্তু ফুটবল সামর্থ্যে রিজা তো মেসির ধারেকাছেও নেই। তাই যমজ দূরের কথা, খেলা নিয়েও দুজনের মধ্যে সাযুজ্য খোঁজা অবান্তর। ইউরোপিয়ান জিনোম আর্কাইভের জিন-বিশেষজ্ঞ আর্কাদি নাভারো ঠিক এমন বৈপ্লবিক কিছুই ভেবেছেন। ধরুন, মেসি অবসর নেওয়ার বেশ কিছুদিন পর মাঠে নামলেন মেসির ‘ক্লোন’! যিনি দেখতে হুবহু পাঁচবারের বর্ষসেরা আর্জেন্টাইনের মতো, আবার খেলার ধারও একই রকম।

অত্যাধুনিক যন্ত্রপাতির সাহায্যে মেসির ‘ক্লোন’ বানানো সম্ভব, এমনটাই মনে করছেন নাভারো। এ নিয়ে দারুণ পরিকল্পনাও করেছেন এই স্প্যানিশ বিজ্ঞানী। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা মেসির খুব কাছাকাছি কাউকে পেতে পারি। বর্তমান প্রযুক্তি ব্যবহার করে তাঁর (মেসি) “ক্লোন” করা সম্ভব, যাকে দেখে যমজ বলেই মনে হবে। ব্যাপারটা এমন হবে যে, দুজন যমজ জন্ম নিয়েছে এর মধ্যে একজনকে রাখা হবে “টাইম চেম্বার”-এ। ২০-৩০ বছর পর আমরা তাঁকে (টাইম চেম্বার থেকে) ফিরিয়ে আনব সঠিক সময়ে। সবকিছু ঠিকঠাক থাকলে সে সবকিছুতেই একই রকম হবে।’

মেসির ‘ক্লোন’ যে তাঁর মতোই ফুটবলের মহাতারকা হবে, নাভারো সেই নিশ্চয়তা দিচ্ছেন না। তাঁর ভাষায়, ‘বংশগতিবিদ্যা আমাদের একটি সুযোগ তৈরি করে দিয়েছে। মেসির সব গুণ-ই সে হয়তো পাবে, কিন্তু মেসির ফুটবল প্রতিভায় দুটি বিষয় মূল। একটি হলো, সে খুব চালাক এবং তা বংশানুগতিক। আরেকটি তাঁর শিক্ষা-দীক্ষা ও পরিবেশ। মেসি মেসি-ই এবং তা শুধু বংশানুগতির ওপর নির্ভর করে না। লা মাসিয়ায় বেড়ে ওঠা, হরমোন চিকিৎসা এবং পরিবেশের ওপর নির্ভর করেই সে বেড়ে উঠেছে। বংশগতিবিদ্যা শুধু একটা সম্ভাবনা দেখাতে পারে। মেসির ক্ষেত্রে তা পরিপূর্ণভাবে সম্পাদিত হবে কি না, সেটি তখনকার পারিপার্শ্বিক অবস্থার ওপর নির্ভর করছে।’

ক্লোন করা মানুষ হুবহু একই রকম দক্ষতার হয় কি না, এ নিয়ে সদুত্তর মেলে না। তবে তার আগে এই প্রশ্নের উত্তর মেলাতে হবে, মেসির ক্লোন করার অনুমতি কি মিলবে?

সূত্র : প্রথমআলো

আরও পড়ুন
খেলা বিভাগের সর্বাধিক পঠিত