১৯ জানুয়ারি, ২০২০ || ৬ মাঘ ১৪২৬

শিরোনাম
  ২৪ ঘণ্টায় সৌদি থেকে ফিরলেন ২২৪ বাংলাদেশি        স্ত্রী-শাশুড়িসহ ৪ জনকে হত্যা, এর পর নিজের আত্মহত্যা        বুঝতে পারছি না কেন ভারত সরকার এটা করল : প্রধানমন্ত্রী     
২১৩

যে শহরের মেয়র ছাগল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯ মার্চ ২০১৯  

শুনে নিশ্চয়ই মজা পেয়েছেন। রাজনীতিতে নাম লেখালো এবার শিংওয়ালা এক ছাগল। বয়স তার খুব একটা বেশি নয়, মাত্র তিন বছর। রাজনীতিও তেমন বোঝে না। তবুও ভোটাভুটিতে জিতে মেয়র পদে নির্বাচিত হয়েছে ছাগলটি। আর মেয়র হয়েই ম্যা ডেকে নাকি কর্মকাণ্ড শুরু করেছেন লিংকন নামের ছাগলটি। ঘটনাটি যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যের ছোট একটি শহরের।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাজ্যের ফেয়ার হ্যাভেন শহরে ছিল সাজসাজ রব। অন্যান্য নির্বাচনের মতোই সেদিন ভোট দিতে আসেন বাসিন্দারা। তবে সেই মেয়র নির্বাচনে প্রার্থী হিসেবে ছিল কুকুর, বিড়াল আর ছাগলের মতো প্রাণী।

বার্তা সংস্থা এএফপি বলছে, ২৫০০ মানুষের ছোট্ট শহরটির নির্বাচনে ভোট খুব কম পড়েছে ঠিকই তবে এর মধ্যেও বেশ ব্যবধানে জিতেছে তিন বছর বয়সী লিংকন। ১৫ প্রার্থীকে পেছনে ফেলেছে সে। লিংকন পেয়েছে ১৩ ভোট। ভোট পড়েছে ৫৩টি।

শহরটির কোনো অফিসিয়াল মেয়র নেই। মিশিগানের একটি ঘটনা পত্রিকায় পড়ে পশুদের নিয়ে নির্বাচনের উদ্যোগ নেন নগর ব্যবস্থাপক জোসেফ গুন্টার। এরপরই তিনি এ নির্বাচনের ব্যবস্থা করেন। একটি খেলার মাঠের আর্থিক সংস্থানের জন্য তিনি এ উদ্যোগ নেন বলে জানিয়েছেন।

নবনির্বাচিত ‘মেয়র’ হওয়া ছাগলটি একটি স্কুলের গণিতের এক শিক্ষকের। এই ছাগল যা পায় তাই খায় না। মেয়র যখন, তাকে সব আদব কায়দাই ধরে বেধে শেখানো হচ্ছে।

ছাগলটি আগামী এক বছরের জন্য তার ‘দায়িত্ব পালন’ করবে বলে এএফপি জানিয়েছে। এই সময়ের মধ্যে নগরের বড় বড় অনুষ্ঠানগুলোতে অংশ নিয়ে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে।

নগর ব্যবস্থাপক জোসেফ বলেন, স্থানীয় সরকার ব্যবস্থায় প্রার্ণীদের সম্পৃক্ত করার এই ব্যাপারটি খুবই দারুণ। প্রথমবারের নির্বাচনে ভোটার সংখ্যক অল্প হলেও আগামীতে মানুষের অংশগ্রহণ আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত