১৯ অক্টোবর, ২০১৯ || ৪ কার্তিক ১৪২৬

শিরোনাম
  বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের বৈঠক চলছে        আবরার হত্যায় ৫ দিন করে রিমান্ডে অমিত-তোহা     
৩৬৩

হবু শাশুড়ির মন জয় করার সহজ উপায়

ফিচার ডেস্ক

প্রকাশিত: ৮ মার্চ ২০১৯  

বেশিরভাগ সংসারে বই-শাশুড়ি ‘যুদ্ধ’ লেগেই থাকে। এর প্রধান কারণ, ছেলের পছন্দের মেয়েকে ঘরে তোলা! প্রায় সকল মায়ের মনের ইচ্ছে থাকে তার ছেলের জন্য পছন্দমতো বউ নিজে খুঁজে আনার। এ কারণে ছেলে যত ভালো মেয়েই পছন্দ করুক না কেন এক ধরণের গোঁ ধরে বসে থাকেন তারা। কিন্তু খানিকটা কৌশলী হতে পারলেই মেয়েরাই প্রথম দেখাতেই তার হবু শাশুড়ির মন জয় করে নিতে পারেন। কৌশলগুলো জেনে নেওয়া যাক-
* প্রথম দেখাতেই এমন কোনো কাজ বা ব্যবহার করা যাবে না যাতে হবু শাশুড়ি আপনাকে অনেক বেশি চতুর এবং চালাক গোছের মেয়ে ভেবে বসেন। শাশুড়িরা বেশিরভাগ সময়েই চান ছেলের বউয়েরা একটু কম বুদ্ধির হোক বা বোকা ধরণের হোক। তাই নিজের মধ্যে বোকাভাব ফুটিয়ে তুলতে পারেন প্রথম দিন।

* আপনি সব ধরণের কাজ পারেন- প্রথমেই উপস্থাপন করে ফেলবেন না। এতে করে হবু শাশুড়িরা ভাবেন এই মেয়েকে সংসারে নিলে প্রথমেই সংসারে নিজের অধিকার প্রতিষ্ঠিত করতে চাইবে। আর তখনই অনেকে নিজের আধিপত্য কমে যাওয়ার ভয়ে বেঁকে বসেন। তাই নিজের গুণগুলোকে উপস্থাপন করুন ধীরে ধীরে।
 
* ভুলেও হবু শাশুড়ির সামনে প্রেমিকের প্রতি অতিরিক্ত ভালোবাসা দেখাতে যাবেন না। কারণ যার মানসিকতা একটু ভিন্ন ধরণের তিনি প্রথমেই আপনাকে বাতিল করে দেবেন ছেলে পর হয়ে যাওয়ার ভয়ে। তাই একটু কৌশলি হোন।

* নিজের পরিবারের কোনো গোপন কথা একেবারেই বলবেন না প্রথম দেখাতে। আপনি সরল মনে বলে দিচ্ছেন এবং ভাবছেন তার বিশ্বাস অর্জন করতে পারবেন? বিষয়টি ভুল। বরং আপনার হবু শাশুড়ি ভাববেন আপনি সবাইকে কথা লাগানো এবং পেটে কথা রাখতে না পারা ধরণের মেয়ে। তাই ভুলেও এই কাজটি করবেন না।