ডেঙ্গু রোগী সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে

প্রথম আলো

বাংলাদেশ প্রজন্ম ৭১

প্রকাশিত : ১১:৫৪ এএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একটি শিশুসহ আরও দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১১৭।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, তারা আরও ছয়জনের ডেঙ্গুতে মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছে। এ নিয়ে গতকাল পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ জনে। গত বছর সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ছিল ২৬।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, চলতি বছর গতকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৬৬৬ জন। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩২৬ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। আর আগস্ট মাসের প্রথম আট দিনে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ২০৫ জন, যা গত জুলাই মাসের আক্রান্তের প্রায় সমান। জুলাই মাসে আক্রান্ত হয়েছিল ১৬ হাজার ২৫৩ জন।
রাজধানীর শিশু হাসপাতালে গতকাল বিকেলে ১১ বছরের আয়েশার মৃত্যু হয় উল্লেখ করে হাসপাতালের পরিচালক কিংকর ঘোষ বলেন, ডেঙ্গুতে আয়েশার মস্তিষ্কে সংক্রমণ ঘটেছিল। 
এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে আরিফ খন্দকার কাজল (২০) নামের ডেঙ্গুতে আক্রান্ত এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। গত বুধবার রাতে কুমুদিনী হাসপাতালে এমএমএ ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি উপজেলার উয়ার্শী ইউনিয়নের খৈলসিন্দুর গ্রামের মো. আলম খন্দকারের ছেলে। তিনি মির্জাপুর সরকারি কলেজের স্নাতক শ্রেণির শিক্ষার্থী ছিলেন।
হাসপাতাল ও তার পারিবারিক সূত্র জানায়, গত রোববার জ্বর নিয়ে আরিফকে কুমুদিনী হাসপাতালে নেওয়া হয়। সেখানে পরীক্ষায় তার ডেঙ্গু রোগ ধরা পড়লে চিকিৎসক হাসপাতালে ভর্তি করান। গত বুধবার রাতে তার মৃত্যু হয়। 
কুমুদিনী হাসপাতালের পরিচালক প্রদীপ কুমার রায় জানান, বুধবার রাতে তার রক্তের প্লাটিলেট রেট কমে যায়। এতে তার শরীরে রক্তের প্রয়োজন হয়ে পড়ে। তার পরিবারের সদস্যদের রক্তের ব্যবস্থা করতে বলা হয়েছিল। কিন্তু রক্তের ব্যবস্থা করার আগেই আরিফ মারা যান।
 সূত্র : প্রথম আলো